>
Bengali, Bengali Gossip

মান্নাদার জন্য রেকর্ডিং বন্ধ করে দিতে হল

মান্নাদার জন্য রেকর্ডিং বন্ধ করতে হল কয়েকবার। লতাজির সঙ্গে ডুয়েট গান। যেখানে গানটা ধরার কথা, সেখানে মান্নাদা ধরতে পারছেন না। তখন তো লাইভ রেকর্ডিং। একবার ভুল হলে বাজনাসমেত আবার প্রথম থেকে শুরু করতে হয়। প্রত্যেকে অবাক হয়ে যাচ্ছেন। বিমল রায়, সলিল চৌধুরী, স্বয়ং রেকর্ডিস্টও। মান্নাদার ক্ষেত্রে এমনটা হওয়া একেবারে অসম্ভব। তাঁর টেকনিক্যাল জ্ঞান মারাত্মক।

রেকর্ডিঙের আগে পুরোপুরি হোমওয়ার্ক করে আসেন। আজ এমন হচ্ছে কেন? সবাই ভাবছেন। মান্নাদা মুগ্ধতা মাখানো একটা হাসি নিয়ে বললেন, ‘‘লতা! তুমি জানো না কী গাইছ তুমি? আমি গাইব কী! তোমার গাওয়া থেকে আমি তো মনটাই সরাতে পারছি না। ওখানেই আটকে যাচ্ছি।’’

 

Manna dey

‘মধুমতী’ ছবির ‘দইয়া, দইয়া রে বিছুয়া’ গানটার রেকর্ডিং চলছিল। ১৯৫৮। শৈলেন্দ্রর লেখা। সলিল চৌধুরীর সুর। গানের মধ্যে একটা হামিং ছিল— উই-উই-উই-উই। লতাজির হামিঙের পরে মান্নাদা গানটা ধরবেন। সলিলবাবু হামিঙের প্যাটার্নটা করে দিয়েছেন। পৃথিবীর সব থেকে স্বাদু মধুমাখা কণ্ঠে লতাজি যখন অপূর্ব গায়কিতে ওই অংশটি গাইছেন, মুগ্ধ মান্নাদা পৃথিবীর সব কিছু ভুলে যাচ্ছেন। নিজে গাইবেন কী!

মান্নাদা বহু বার বলেছেন, ‘‘সারা জীবন লতা আমাকে অবাক করেছে। হবে নাই বা কেন? স্বয়ং ঈশ্বর ওকে গান শিখিয়েছেন।’’ আরও বলতেন, ‘‘আপনারা হিন্দি গানটা তো ওপর ওপর শোনেন।

 

READ ORIGINAL ARTICLE HOME PAGE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *